আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট মেশিন সামডে

আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট মেশিন সামডে 

(ট্রিবিউট টু অ্যান্ডি ওয়ারহল। সাম বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ ইজ লেফট দেয়ার!)

আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট মেশিন সামডে।

যেহেতু আমি র ক্যাপিটালিজমের ইকনমিতে আছি, প্রতিদিন মিনিমাম ১২ ঘণ্টা ম্যাটেরিয়াল রিপ্রডাকশনে ইনভলব্ড থাকতে চাই। ৮ ঘণ্টা ঘুমাইতে চাই। ২ ঘণ্টা বউ-বাচ্চাদের সাথে সময় কাটানোর পরে ২ ঘণ্টা আমি লিখতে চাই প্রতিদিন। সাপ্তাহিক ছুটির দিনে আমি কাঁচা-বাজার, সুপারমার্কেট ও শপিংমলে যাইতে চাই। সিনেমা দেখতে এবং বই পড়তে চাই একটানা। সরকারি ছুটির দিনে আমি ঘুরতে যাইতে চাই। আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট ইমপ্লয়ি, পারফেক্ট হাজব্যান্ড (ওয়াইফ), পারফেক্ট ফাদার (মাদার) অ্যান্ড অ্যা রাইটার হু ক্যান বি রিকগনাইজড অ্যাজ অ্যা মেশিন।

সবকিছুর পরে, রেদার দ্যান টু বি ইন এনি ব্রাকেট অর এনি জেন্ডার বায়াসড স্পেসিস, সাম ডে আই ওয়ান্ট টু বি অ্যা ট্রু মেশিন।

 

I want to be a perfect machine someday

(Tribute to Andy Warhole. Some Bengali language is left there!)

I want to be a perfect machine someday.

Jehetu ami raw capitalism er economy te achi, protidin 12 ghonta material reproduction e involved thakte chai. 8 ghonta ghumaite chai. 2 ghonta bou-bacchader shathe shomoy khatanur pore 2 ghonta ami lekhte chai protidin. Shaptahik chutir din e ami kancha-bazar, supermarket o shopping mall e jaite chai. Cinema dhekte ebong boi porte chai ektana. Shorkari chutir din e ami ghurte jaite chai. I want to be a perfect employee, a perfect husband (wife), a perfect father (mother) and a writer who can be recognized as a machine.

Shobkichur pore, rather than to be in any bracket or any gender biased species, I want to be a true machine.

 

I want to be a perfect machine someday

(Tribute to Andy Warhole. Some Bengali language is left there!)

I want to be a perfect machine someday.

As I exist in the economy of raw capitalism, every day I want to involve at least 12 hours in the material reproduction. Want to sleep for 8 hours. After spending 2 hours with spouse and children, I want write 2 hours daily. I want to go to the fish market, super store and shopping mall in the weekly holidays. In govt. holidays I want to travel around. I want to be a perfect employee, a perfect husband (wife), a perfect father (mother) and a writer who can be recognized as a machine.

Above all, rather than to be in any bracket or any gender biased species, I want to be a true machine.

 

আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট মেশিন সামডে 

(ট্রিবিউট টু অ্যান্ডি ওয়ারহল। সাম বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ ইজ লেফট দেয়ার!)

আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট মেশিন সামডে।

অ্যাজ আই এগজিস্ট ইন দ্য ইকনমি অফ র ক্যাপিটালিজম, এভরিডে আই ওয়ান্ট টু বি ইনভলব্ড অ্যাট লিস্ট ১২ আওয়ারস ইন দ্য ম্যাটেরিয়াল রিপ্রডাকশন। ওয়ান্ট টু সিস্নপ ফর ৮ আওয়ারস। আফটার স্পেন্ডিং ২ আওয়ারস উইথ স্পাউস অ্যান্ড চিলড্রেন, আই ওয়ান্ট টু রাইট টু আওয়ারস  ডেইলি। আই ওয়ান্ট টু গো টু ফিস মার্কেট, সুপারষ্টোর অ্যান্ড শপিংমল ইন দ্য উইকলি হলিডেইস। ইন গর্ভমেন্ট হলিডেইস আই ওয়ান্ট টু মুভ অ্যারাউন্ড। আই ওয়ান্ট টু বি অ্যা পারফেক্ট ইমপ্লয়ি, পারফেক্ট হাজব্যান্ড (ওয়াইফ), পারফেক্ট ফাদার (মাদার) অ্যান্ড অ্যা রাইটার হু ক্যান বি রিকগনাইজড অ্যাজ অ্যা মেশিন।

অবোভ অল, রেদার দ্যান টু বি ইন এনি ব্রাকেট অর এনি জেন্ডার বায়াসড স্পেসিস, সাম ডে আই ওয়ান্ট টু বি অ্যা ট্রু মেশিন।

 

কোনএকদিন আমি একটি নিখুঁত যন্ত্র হতে চাই

(অ্যান্ডি ওয়ারহল-এর প্রতি সম্মাননা। কিছু বাংলা-ভাষা থেকে গেলো, এখানে!)

কোনএকদিন আমি একটি নিখুঁত যন্ত্র হতে চাই।

যেহেতু আমি কাঁচা পুঁজিবাদের অর্থনীতিতে আছি, প্রতিদিন কমপক্ষে বারো ঘণ্টা বস্তুগত পুনরোৎপাদনের কাজে জড়িত থাকতে চাই। আট ঘণ্টা ঘুমাতে চাই। দুই ঘণ্টা স্ত্রী-সন্তানদের সাথে সময় কাটানোর পরে দুই ঘণ্টা আমি লিখতে চাই, প্রতিদিন। সাপ্তাহিক ছুটির দিনে আমি কাঁচা-বাজার, বিপনীবিতান ও কেনাকাটার-ভবনে যেতে চাই। সিনেমা দেখতে এবং বই পড়তে চাই একটানা। সরকারি ছুটির দিনে আমি ঘুরতে যেতে চাই। আমি একজন নিখুঁত চাকরিজীবী হতে চাই, একজন নিখুঁত স্বামী (স্ত্রী), একজন নিখুঁত বাবা (মা) এবং একজন লেখক হতে চাই যাকে যন্ত্র হিসেবে চেনা যাবে।

সবকিছুর পরে, কোন বন্ধনীতে থাকার চেয়ে অথবা লিঙ্গ নির্ভর কোন প্রাণী হওয়ার থেকে, কোনএকদিন আমি হতে চাই সত্যিকারের একটি মেশিন।

 

কোনএকদিন আমি একটা নিখুঁত যন্ত্র হইতে চাই

(অ্যান্ডি ওয়ারহল’রে ট্রিবিউট জানাই। কিছু বাংলা-ভাষা থাইকা গেলো, এইখানে!)

কোনএকদিন আমি একটা নিখুঁত যন্ত্র হইতে চাই।

যেহেতু আমি কাঁচা পুঁজিবাদের ইকোনমিতে আছি, প্রতিদিন মিনিমাম বারো ঘণ্টা বস্তুগত পুনরোৎপাদনের কাজে জড়িত থাকতে চাই। আট ঘণ্টা ঘুমাইতে চাই। দুই ঘণ্টা বউ-বাচ্চাদের সাথে সময় কাটানোর পরে দুই ঘণ্টা আমি লেখতে চাই, প্রতিদিন। সাপ্তাহিক ছুটির দিনে আমি কাঁচা-বাজার, সুপারমার্কেট ও শপিংমলে যাইতে চাই। সিনেমা দেখতে এবং বই পড়তে চাই একটানা। সরকারি ছুটির দিনে আমি ঘুরতে যাইতে চাই। আমি একটা নিখুঁত চাকরিজীবী হইতে চাই, একটা নিখুঁত জামাই (বউ), একটা নিখুঁত আব্বা (আম্মা) এবং একটা লেখক যারে যন্ত্র হিসেবে চেনা যাইবো।

সবকিছুর পরে, কোন ব্রাকেটে থাকার চাইতে অথবা জেন্ডার-বায়াসড কোন প্রাণী হওয়ার চাইতে, কোনএকদিন আমি হইতে চাই সত্যিকারের একটা মেশিন।

 

কোনএকদিন আমি একখানা নিখুঁত যন্ত্র হইতে চাই

(অ্যান্ডি ওয়ারহল-এর প্রতি সম্মাননা। কিছু বাংলা-ভাষা থাকিয়া গেলো, এইখানে!)

কোনএকদিন আমি একখানা নিখুঁত যন্ত্র হইতে চাই।

যেহেতু আমি কাঁচা পুঁজিবাদের অর্থনীতিতে আছি, প্রতিদিন কমপক্ষে বারোটি ঘণ্টা বস্তুগত পুনরোৎপাদনের কাজে জড়িত থাকিতে চাই। আটটি ঘণ্টা ঘুমাইয়া থাকিতে চাই। দুইটি ঘণ্টা স্ত্রী-সন্তানিদের সাথে সময় প্রক্ষেপণের পর দুইটি ঘণ্টা আমি লিখিতে চাই, প্রতিদিন। সাপ্তাহিক ছুটির দিনে আমি কাঁচা-বাজার, বিপনীবিতান ও কেনকাটার-ভবনে যাইতে চাই। সিনেমা দেখিতে এবং বই পড়িতে চাই একটানা। সরকারি ছুটির দিনে আমি ঘুরিতে যাইতে চাই। আমি একজন নিখুঁত চাকরিজীবী হইতে চাই, একজন নিখুঁত জামাই (বউ), একজন নিখুঁত বাবা (মা) এবং একজন লেখক, যাহাকে যন্ত্র হিসেবে চিনিয়া লইতে কসুর হইবে না।

সমস্তকিছুর পরে, কোন বন্ধনীতে থাকিয়া যাওয়ার চাইতে অথবা লিঙ্গ-নির্ভর কোন প্রাণীতে পরিগণিত হওয়ার চাইতে, কোনএকদিন আমি হইতে চাই সত্যিকারের একখানা মেশিন।

 

ইকদিন মে ইক পারফেক্ট মেশিন বননা চাহতা হুঁ

(অ্যান্ডি ওয়ারহল কোঁ মেরি সালাম। কুছ বাংলা-লবজ ভি ইহা রেহ্ গায়া!)

ইকদিন মে ইক পারফেক্ট মেশিন বননা চাহতা হুন।

মে তো রেহতা হুঁ র ক্যাপিটালিজম কি জামানা মে, ইসলিয়ে হার দিন মে বারা ঘণ্টে বস্তুগত প্রডাকশন কি কাম মে বেস্ত রেহনা চাহতা হুঁ। আট ঘণ্টে শুয় না চাহতা হুঁ। দো ঘণ্টে বিবি-বাচ্চা কো সাত বিতানে কি বাদ মে দো ঘণ্টে লিখনা চাহতা হুঁ, হার দিন। উইকলি হলিডে কি দিন মে বাজার, সুপারমার্কেট অউর শপিংমল মে যানা চাহতা হুঁ। মুভি দেখনে অউর বুক পড়না চাহতা হুঁ, উইথআউট ব্রেক। গর্ভমেন্ট হলিডে কে দিন মে ঘুমনা চাহতা হুঁ। মে ইক পারফেক্ট এমপ্লয়ি, ইক পারফেক্ট হাজব্যান্ড (ওয়াইফ), ইক পারফেক্ট বাপ (মা) অউর ইক লিখক বননা চাহতা হুঁ, যিনকো লোক পেহচানেঙ্গে ইক মেশিন হোনে কি খাতির।

ইন সবকুচ কি বাদ, ইক বন্ধন মে আটক রেহনা সে যাদা অউর লিঙ্গভেদ মে রেহ গায়া ইক প্রাণী হোনে কি যাদা, মে ইক সাচ্চা মেশিন বননা চাহতা হুঁ, ইকদিন।

 

I want to be a perfect machine someday

(Tribute to Andy Warhol. Some Bengali language is left there)

I want to be a perfect machine someday.

যেহেতু আমি raw capitalism’র economy’তে আছি, প্রতিদিন minimum ১২ ঘণ্টা material reproduction-এ involved থাকতে চাই। ৮ ঘণ্টা ঘুমাইতে চাই। ২ ঘণ্টা বউ-বাচ্চাদের সাথে সময় কাটানোর পরে ২ ঘণ্টা আমি লিখতে চাই প্রতিদিন। সাপ্তাহিক ছুটির দিনে আমি কাঁচা-বাজার, supermarket ও Shopping mall-এ যাইতে চাই। cinema দেখতে এবং বই পড়তে চাই একটানা। সরকারি ছুটির দিনে আমি ঘুরতে যাইতে চাই। I want to be a perfect employee, a perfect husband (wife), perfect father (mother) and a writer who can be recognized as a machine.

সবকিছুর পরে, rather than to be in any bracket or any gender biased species, someday I want to be a perfect machine.

 

Leave a Reply