খালেদা জিয়া ও শেখ হাসিনার পাবলিক ফোনালাপ

“ছোট একটা জায়গা, ছোট্ট একটা জায়গার মধ্যেই আমি ঘুরি।” – খালেদা জিয়া।

 

বাহুল্য-ই হইতেছে কবিতা। আমাদের কথাবার্তার ভিত্রে যেইসব কথা না-বললেও কোন সমস্যা নাই, অ-দরকারি; সেই জায়গাগুলারে আমরা কাব্য/কবিতা হিসাবে কনজিউম করতে পারি। এইটার আরেকটা প্রমাণ পাইলাম খালেদার জিয়ার কথাতে; যেইখানে তিনি বলতেছেন, “ছোট একটা জায়গা, ছোট্ট একটা জায়গার মধ্যেই আমি ঘুরি।” অডিওটা আমি শুনি নাই, যে অল্প একটু ট্রান্সক্রিপ্ট করা হইছে সেইটুকুই পড়ছি বাংলানিউজটুয়েন্টফোরডটকমে; যেহেতু পুরাটা শুনি নাই, শেখ হাসিনাও হয়তো এইরকমের অ-দরকারি কথা বা কাব্য/কবিতা বইলা থাকতে পারেন।

কিন্তু ফর্ম হিসাবে কবিতা একটা ক্ষমতা-বিরোধী ব্যাপার। যাঁদের ক্ষমতা আছে, তাঁদের অ-দরকারি কথা বলার চল খুব একটা দেখি না। তাঁরা মাইপা মাইপা কথা বলেন, বেশিও না, কমও না; এইরকম ছন্দ মাইপাও কবিতা লিখেন ত অনেকে; সুতরাং শেখ হাসিনার কবিতাও হয়তো এই আলাপ থিকা বাইর করা সম্ভব। কিন্তু এই চেষ্টাটাও যেহেতু এক ধরণের কবিতা (সহজিয়া ধারার কবিরা এইরকম লিখতে পারেন, আমি নাহয় পারলাম না), সেই হিসাবে এইটা অ-দরকারি। তাই হয়তো কেউ করবেন না। তবে আরেকটা কথা (কাব্য/কবিতা), যে কোন অ-দরকারি ব্যাপাররেই কবিতা বানাইয়া ফেইলেন না, ভাই ও বোনেরা!

 

ফেসবুক স্ট্যাটাসের লিংক: https://goo.gl/EjHCyc

 

ফেসবুক কমেন্টস:

Shoaib Shorbonam হা হা হা, দারুন সমন্বয়! পছন্দ। 🙂

তানিম কবির: ভালো পয়েন্টআউট করছেন। লাইনটারে কবিতারই মনে হইতেছে। তসলিমা নাসরিনের না লেখা কবিতার লাইন হিসেবে বেশি যাইতেছে। :)-

Imrul Hassan তসলিমা নাসরিনের লেখা কবিতাগুলা যেহেতু পড়া হয় নাই, উনার না লেখা কবিতা আইডেন্টিফাই করতে পাইরা নিজেরে গবেষক গবেষক লাগতেছে! পরে বাংলা একাডেমি বা সুইডিশ একাডেমি যদি এই আবিষ্কাররে মর্যাদা দিতে চায়, তখন কিন্তু আপনি এই স্বীকৃতি উঠাইয়া নিয়েন না। 🙂 তানিম কবির

Imrul Hassan ‘বাহুল্য-ই কবিতা’র মানে খালেদা জিয়ার বাক্য দুইটারে ‘বাহুল্য’-এর জায়গা থিকা দেখতে হবে; তাইলেই স্পষ্টভাবে কবিতা মনে হইতে পারে। খালেদা জিয়ার এই বাক্য দুইটা কেন কবিতা – স্ট্যাটাসের প্রথম বাক্যটা সেইটারে জাস্টিফাই করে। এর আগেও আমি বলছিলাম, ‘ইমেজই কবিতা’ (স্নান নামে একটা কবিতা আছে আমার, সেইটা মনে রাইখা)। ‘কনসাইজ করতে পারা’টাই কবিতা (কুয়াকাটা নামে কবিতা লিখছিলাম)। এইরকম আছে। মানে, বাহুল্য কবিতা হইলে অ-বাহুল্য কবিতা না, এইরকমের নিশ্চয়তা নাই এই বাক্যে; এই কারণে ‘বাহুল্য মানেই কবিতা না’ আপনার এই ভাবনা আমার কাছে বাহুল্য মনে হয় এবং একই কারণে কিছুটা কবিতার মতো লাগে। কিন্তু, আপনার এই বাহুল্য বাক্যরে আমি কবিতা বলবো না, কারণ এইটা ত সত্যি না! মানে, ব্যাপারটা বাইনারি না – দরকারি/অ-কবিতা এবং অ-দরকারি/কবিতা। যেই কারণে, আমার এই ভাবনাটারেও আমি কবিতা বলতে রাজি না। কিন্তু এই ধরণের কবিতা আপনি হিউজ পাইবেন কবিতার ব্যাখ্যা করতে গেলে – ব্যাপারটা খুবই অ-দরকারি কিন্তু হায় আল্লা কবি এইটারে কবিতা বানাইয়া ফেলছেন; এবং একইভাবে জরুরি আর্থ-সামাজিক-রাজনৈতিক ব্যাপার আছে এইখানে, এই কারণে এইটা গুরুত্বপূর্ণ কবিতা!

আরেকটা পয়েণ্ট হইলো, যেই যেই ফরম্যাটে শব্দগুলা যেই যেই অর্থ উৎপাদন করতে থাকে, তারে কন্সটেন্ট না ধরা; শব্দের শেষে ‘ই’ যোগ কইরা খালি (শূন্য না, প্রচলিত শুধুমাত্র’র শূন্য ভরাট করা) একমাত্রতাই প্রমাণ করা যায় না, অর্থরে শক্ত-পোক্তও করা যাইতে পারে। প্রাকটিসে হয়তো নাই তেমন একটা। কিন্তু ট্রাই করা ত যাইতেই পারে।

আমি নিশ্চিত যে, ব্যাপারটার আরো ব্যাখ্যার দরকার। কিন্তু এইটুকু বাহুল্য কবিতার বাহুল্যরে টিকাইয়া রাখার পক্ষে আপনার অবস্থানরে হয়তো কিছুটা দ্বিধান্বিত করতে পারবে। এই ভরসায় অফ গেলাম।

Imrul Hassan এইটা (হিজল জোবায়ের-এর কমেন্ট) হইলো আধুনিক-কবিতার ধারণা; সমর সেন’রাই এইগুলা খাইয়া-দাইয়া শেষ কইরা গেছে! লেট এলোন পোস্ট-আধুনিক হিজল জোবায়ের-এর কবিতা অ-আধুনিক জসীমউদ্দিন-এর কবিতাও এই ধারণারে পাত্তা না দিয়াই কাব্য/কবিতা করতে পারছে/পারতেছে। অবশ্য এইজন্য কবি’রে মুনশি’র মর্যাদা দেয়া যায় কিনা, এইটা নিয়া চিন্তা করা যাইতে পারে। 🙂

Imrul Hassan রোমান হরফের টেক্সট ছোট হইলে পড়া যায়, দীর্ঘ হইলে একটু সমস্যাই হয় কনসানট্রেট করতে। কিন্তু আপনার একটা কমেন্টের এক্সপেক্টশন ত ছিলই আমার, সেইক্ষেত্রে কষ্টটা করলাম। আর ইংলিশ-লিখাতে আমিও কাঁচা, তবে চেষ্টা করি মাঝে-মধ্যে, ভুলভাল হইলেও বলতে চাই; ভুলে যেহেতু আমার খুব একটা সমস্যা নাই! একইভাবে, যা কবিতা না (vurri vurri, ভূঁড়িও হইতে পারে অবশ্য 🙂 ), সেইটা নিয়া আমি কথা কইতে রাজি না, আপনারেও এইসবকিছু ইগনোর করার রিকোয়েস্ট করতে চাই আমি। বাহুল্যরে রিপ্লেস ত করাই যায় অন্যান্য শব্দ দিয়া, কিন্তু ঠিক অ্যাকুরেট হয় না বইলাই আমার ধারণা, এইক্ষেত্রে।

[কয়েকজন ফেসবুক আইডি ডিঅ্যাক্টিভেট বা ফ্রেন্ডলিস্টে না থাকায় উনাদের কমেন্ট এইখানে দেখা গেলো না।]

 

Leave a Reply