এই পর্যন্ত

স্কাই ইজ দ্য লিমিট ত অনেক হইছে। এইটা লোভ এখন, পুঁজিবাদের; রিসিশনের সময়ে। নিজের আকাঙ্খারে কন্ট্রোল করো। মাহমুদুল হক কইছিলেন না – প্রত্যাশাই পাপ। এইটুকুই। মানে, ভালবাসতে বাসতে এর নিচে আর নামা সম্ভব না। এখন তুমি আমারে ভালো না বাসো, করুণা কইরো না। কারণ এইটা ‘লাভ’ – এই পর্যন্তই। আর এই ‘লাভ’ পুঁজি’র আকাঙ্খা দিয়া ত কিছুটা বলা সম্ভব বা সে হয়তো তা-ই বলতে চায়, যেন বলা হয় নাই, এইরকম স্টেটমেন্টসহ।

 

এমনিতে, লাভ ত একটা সুপ্রিম ইম্পসিবিলিটি। যা আর সম্ভব না, কোনভাবেই; তারপরেও চেইজ ইউর ড্রিমের মতো কর্পোরেট কম্পিটিশন এইটা না। প্রতিযোগিতার প্রতি প্রেম থাকতেই পারে। শেষ পর্যন্ত প্রতিযোগিতাই যে প্রেম, এই ইলিউশনরেও গিলতে পারা গেলো, গরম স্যুপের মতো।

 

তারপর আসে, রিপিটেশনের শক্তি। বারবার। একই কল্পনার ভিতর। কিন্তু অল্প। ছোট্ট, ভয়াবহ। একটা নির্দিষ্ট মুর্হূতের ভিতর। ঘুরতে ঘুরতে একটা সময়ের ভিতর আটকাইয়া যায়। এর বাইরে আর কোন প্রেম নাই আসলে। একটা বৃত্ত, যে গান তৈরি করে; একটা দৃশ্য, যে ইমেজ তৈরি করে; একটা ধারণা, যে অবয়ব তৈরি করে; ডিফাইন করার রীতিরে সার্পোট দিতে পারে এইভাবে যে, সীমিত আয়ের এই যে জীবন – অসীম এইখানেই। যদি যাইতে পারি তুমি পর্যন্ত, এই পর্যন্তই।

 

জুন ২৩, ২০১৩

আরো পড়তে পারেন

কবিতার ইশতেহার নিয়া
১. “ইশতেহার লিখে কখনো কবিতা হয় না।” – সাজ্জাদ শরিফ। “আসলে কবিতার ইশতেহার কেবল একটি ই...
প্রমথ চৌধুরী’র ‘মুখের ভাষা’
বাংলাভাষা লেখার এখনকার যে তরিকা সেইটা মোস্টলি প্রমথ চৌধুরী’র (১৮৬৮ – ১৯৪৬) আর্গুমেন্টগুলির...
।। ভুলগুলিই ভালো ।।
এইটা নিয়া প্রথম কনশাসলি চমকাইছিলাম মনেহয় কলেজে পড়ার সময়ে। ঢাকা কলেজে সাউথ হোস্টেলে থাকি তখ...
অমর প্রেমের কাহিনি
আমি যেই ছবিটা দেখছিলাম সেইটা ছিল অনেকটা পেন্সিলস্কেচ; পোলাটা আরো ইয়াং, কলেজছাত্র টাইপ, জিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *