রাষ্ট্র ত একটা এজেন্সী ছাড়া আর কিছুই না!

at-the-risk-at-seeming-ridiculous-let-me-say-that-the-true-revolutionary-is-guided-by-a-great-feeling-of-love

টাইটেলের কথাটা মনে হইছিল কয়েকদিন আগে। যে বিষয়টাতে মনে হইতেছিল, সেইটা নিয়া একটা নোট এবং একটা স্ট্যাটাস দিছেন, মাহবুব মোর্শেদ; তাই নতুন কইরা আবার মনে হইলো।

এখন মাহবুব মোর্শেদ যেইটা বলেন, সেইটা কিন্তু গ্রাউন্ডটা চেইঞ্জ কইরা বলেন না; বলেন একই গ্রাউন্ডে দাঁড়াইয়া। সেই গ্রাউন্ডটা কী? গ্রাউন্ডটা হইলো, রাষ্ট্রের ক্ষমতা! আর এইখানেই আমার আপত্তি। রাষ্ট্র ত একটা এজেন্সী ছাড়া আর কিছু না।

যারা বলেন, মন্ত্রীদের পদত্যাগ করা দরকার, তারা ত আসলে রাষ্ট্ররে গুরুত্বপূর্ণ কইরা তোলেন। যেন মন্ত্রীরা চেইঞ্জ হইলেই বিদ্যমান ‘বিষাদ’গুলার ‘আনন্দ’-এ পরিবর্তিত হওয়া সম্ভব! মাহবুব মোর্শেদের কথাতেও এই জায়গাটাতে [রাষ্ট্ররে গুরুত্বপূর্ণ ভাবাটাতে] কোন আপত্তি নাই, বরং উনার কথায় মনে হইছে যে, রাষ্ট্র ব্যাপারটা ত অ-গুরুত্বপূর্ণ না-ই, বরং রাষ্ট্রের ক্ষমতা দখলের জায়গাটারে মেরামত করা লাগবো। তাইলেই একটা কিছু হইবো।

যদিও (টাইগার) বামপন্থী ফারুক ওয়াসিফের সাথে উনার তর্কাতর্কি দেখি ফেসবুকে, জাহাঙ্গীরনগরের ধর্ষণ-বিরোধী আন্দোলন বিষয়ে [এইটার অসারতা নিয়াও চিন্তা আছে আমার, বলবো নে পরে] কিন্তু উনাদের ঐক্যের জায়গাটারেই বিরাট বইলা মনে হয়। দুইজনেই শুধুমাত্র রাষ্ট্র-ক্ষমতার দখলটারে গুরুত্বপূর্ণ মনে করেন বইলা না, রবং উনারা যেইভাবে চিন্তা করেন, সেই জায়গাটা একইরকম বইলা।

উনারা [খালি উনারাই না, সম্ভবত অনেক বুদ্ধিজীবীরাই] আসলে কিভাবে চিন্তা করেন? উনারা চিন্তা করেন যে, বাস্তব ঘটনাটা আসলে তত্ত্বের হাত ধইরা উপস্থাপিত হয়। গাণিতিক সূ্ত্র আর কী! ২ + ২ = ৪. কিন্তু কোন ঘটনাই গাণিতিক বাস্তবতা দিয়া তৈরি হয় না, বরং ঘটনার বাস্তবতারে আমরা ‘গাণিতিক সূত্র’ আকারে দেখি বা প্রকাশ করি।

একটা সংগঠন হিসাবে রাষ্ট্ররে ত চালায় রাষ্ট্রের চাকররা এবং পুঁজির দালালেরা [ব্যবসায়ী যারা?], যারা স্টিস্টেমটারে মটিভেটেড রাখে নানান রকমের প্রকরণ [মিডিয়া-অ্যাকাডেমি-সাহিত্য…] দিয়া। এর মাঝখানে সামনাসামনি থাকেন মন্ত্রীসকল, যারা মনে হয় রাষ্ট্ররে ড্রাইভ করতেছেন। মানে, তিনিই গাড়ির মালিক! চাকররা ড্রাইভার আর ব্যবসা বা পুঁজি-ই হইলো আসলে গাড়িটা। এর মধ্যে রাষ্ট্র আসলে কি? রাস্তার মাঝখানে একটা ট্রাফিক পুলিশ ছাড়া! যারে ১০০টাকার ঈদের বকশিস দিলেই এনাফ! খুব রাফভাবে দেখলে এইরকমভাবে দেখা যাইতে পারে ত!

রাষ্ট্র নিয়া আসলে বলবো পরে। এখন বললে সত্যি না-ও মনে হইতে পারে!

আপাতত এই লাইনটারেই আরো কিছুদিন চিন্তার ভিতর ঘুম পাড়াইয়া রাখা যাইতে পারে।

————————————————————————-

মাহবুব মোর্শেদের নোটের লিংক: http://on.fb.me/oct935

মাহবুব মোর্শেদের স্ট্যাটাস:”আওয়ামী লীগ আসলে ব্যর্থ না। ক্ষমতায় যে যাবে সেই ব্যর্থ হইতে বাধ্য- তারা বিএনপি হউক কি সিভিল হউক কিংবা মিলিটারি। এই দেশে যে দেশি-বিদেশি শাসকশ্রেণী রাজত্ব করতেছে তারা দেশটাকে সফল হইতে দিবে না। ফলে, শাসকশ্রেণীর উৎখাত ছাড়া রাষ্ট্র বা সরকার সফল হইতে পারবে না। সেই সম্ভাবনা আপাতত বাংলাদেশে নাই। সো, নিশ্চিন্তে ঘুমান।”

ফেসবুক নোটের লিংক: https://goo.gl/RHXfud

 

আরো পড়তে পারেন

বিনয় মজুমদারের ফ্যাণ্টাসি
ফ্যাণ্টাসি মানে কি? কিন্তু তার আগে ‘বিনয় মজুমদার’-এর কথাটা বইলা নেই। অনেকেই হয়তো চিনে...
‘আন্ডারগ্রাউন্ড’ এর আন্ডারলায়...
“No war is a war until a brother kills his brother…” সিনেমার লাস্টের দিকে এই ডায়লগটা আছে।...
#রিয়ালিটি #গান #আগে_যদি_জানতাম...
যেইভাবে আমরা রিয়ালিটি’টারে দেখি সেইটা খুবই ভচকাইন্না একটা ব্যাপার। এইটা অনেকবারই মনে হইছে।...
নোটস: ফেব্রুয়ারি - মার্চ ২০২০
  ফেব্রুয়ারি, ২৩ দেখবেন এইটা হয়, যখন কোন খারাপ কথা বলে মানুশ বা খারাপ কাজ ক...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *