নোটস: মার্চ, ২০২২ [পার্ট ২]

মার্চ ১১, ২০২২

এলাকার একটা ফেসবুক গ্রুপে আমি মেম্বার হিসাবে আছি। ফেসবুক আমার ধারণা লোকেশন জিনিসটারে বেইজ কইরাই নিউজফিডে বেশি পোস্ট সাপ্লাই দেয়, যেই কারণে অই গ্রুপের পোস্ট নিয়মিতই দেখতে পাই আমি। ভালো জিনিসই অইটা।

অইখানে কয়দিন পরে পরেই ‘জনসচেতনতা-মূলক’ পোস্ট দেন অনেকে। মানে, ফান করতে করতে একটু টায়ার্ড লাগে তো মাঝে-মধ্যে আমাদের, একটু ‘সিরিয়াস’ হইতেও ইচ্ছা করে।

তো, এর মধ্যে একটা কমন ‘সাবধানতা-মূলক’ পোস্ট হইতেছে, রিকশাঅলারা মিছা কথা কইয়া টাকা নিতেছে। নানান কাহিনি কয় এরা, নিজের অসুখ, ফ্যামিলির সমস্যা, মেয়ের বিয়া, ছেলের পরীক্ষা, ছোট বাচ্চা… এইরকম। আর একই রিকশাঅলা একেকবার একেক কাহিনি বইলা জালিয়াতি কইরা টাকা নিতেছে। মানে, এইরকম কোন সমস্যা উনাদের নাই! ভুয়া কাহিনি এইগুলা!

অনেক সময় রিকশাঅলাদের চেহারার বর্ণনাও দিয়া রাখেন, যাতে লোকেট করতে পারেন অন্যরা।

কাহিনিগুলা যে সত্যি না – তা তো না, এইরকম আমার লগেও হইছে। একই রিকশাঅলা কিনা খেয়াল করি নাই। কারণ উনারা যখন এইরকম কথাগুলা বলার মতো ভারানারেবল হয়া উঠেন, তখন উনাদের চেহারার দিকে তাকানোর সাহস আমি করতে পারি না।

লোকটা মিছা-কথা বলুক আর সত্যি-কথা, তারে যে এইরকম বলা লাগতেছে, এইটা বিচার করতে পারার লাইগা যেইরকমের ডাম্ব না, বরং শিমার হইতে হয়, সেইটা অনেক কঠিন কাজ তো!

কিন্তু ‘নরমাল’ হিসাবেই নিতে পারতেছি আমরা ঘটনাগুলারে যে, চোর ধরতেছি! আমার ধারণা, মিডিয়ার ‘জনসচেতনতা’ নামের জিনিসগুলা হেল্প করতেছে আমাদেরকে। সত্যি-মিথ্যার নামে একটা সিউডো-মোরালিটি দিয়া মানুশের দুরাবস্থারে ইগনোর করার রাস্তা ওপেন কইরা দিয়া। ভালোই মনেহয় এইটা। ভালো না?

#########

ল্যাঙ্গুয়েজ আর লিটারেচার

এইগুলা নিয়া তো অনেক কথাই আমি কইছি, পরেও আরো বলবো হয়তো। মানে, এইখানে তো অনেক কথাই বলার আছে আমার। তো, এখন একটা জিনিস নিয়া বলি।

এইখানে খুবই ভুল একটা জিনিস চালু আছে যে, কবি-সাহিত্যিকদের লেখা বা ভাষা যেন কোন ভাষারে বাঁচায়া রাখে বা রাখতেছে। কিন্তু ঘটনা বেশিরভাগ সময় উল্টাটাই ঘটে। একটা ভাষার ট্রাডিশন বরং কিছু কবি-সাহিত্যকদেরকে বাঁচায়া রাখে। দুনিয়াতে কোন ভাষায় লোকজন কথা কয় বা ইউজ করে বইলাই অই ভাষার সাহিত্য আমরা পাই। ল্যাটিন, সংস্কৃত বা আরো অনেক ভাষায় কেউ লেখে না, কারণ অই ভাষাগুলা ডেড। পড়ার বা শোনার কোন লোক তো নাই! তো, একটা ভাষার লোকজনই অই ভাষার রাইটারদেরকে বাঁচায়া রাখেন, উল্টাটা খুব কমই হয়।
কম রাইটারই ভাষার বেরিয়ারটারে পার হয়া গিয়া বা এর ভিতর দিয়া একটা ইউনিভার্সালিটিতে পৌঁছাইতে পারেন। ইভেন এইটা করতে হইলেও ভাষার জায়গাটাতে ‘স্বতঃস্ফূর্ত’ হয়া এইটা হয় না, বরং উনাদের ‘স্বতঃস্ফূর্তা’টা কোন না কোন কালচারাল পলিটিক্সের লগে এলাইন হইতে হয়। মানে, ঘটনাটা এতোটা ‘নিয়ত-নির্ভর’ জিনিস না, বা কিছু দূর পর্যন্ত লোকেট তো করতে পারি আমরা।

বাংলা-ভাষার ব্যাপারেই দেখেন, রবীন্দ্রনাথ ঠাকুর ‘আধুনিক বাংলা-ভাষা’ তৈরি করেন নাই, বরং কলোনিয়াল আমলে কলকাতার বাবু-সমাজের ভাষাটারে উনি লেখায় নিয়া আসছিলেন। বঙ্কিমচন্দ্র হিস্ট্রিক্যাল কারণেই সেইটা পারেন নাই। বঙ্কিমের লেখাপত্রে এইরকম জিনিস পাইবেন যে, যেই বাংলা-ভাষার ওকালতি উনি করতেছেন, সেই বাংলা’টা উনি লেখতে পারতেছেন না। কারণ লিখিত বাংলা-ভাষার শুরুই হইছে একটা ডিকশনারি-বেইজড জায়গা থিকা, উনি অই ‘শুদ্দ ভাষার’ কারিগর। সাহিত্য মানে হইতেছে শিক্ষিত-সমাজের একটা জিনিস – এই ধারণার বাইরে যাইতে পারাটা সহজ ছিল না উনার টাইমে। যার ফলে বঙ্কিমের বাংলা শাস্ত্র-সম্মত একটা জিনিসই হইতে চাইছে। রবীন্দ্রনাথ এইখানে কলকাতার বাবু-সমাজের এন্ট্রি দিছেন। এই কারণে কলকাতার কলোনিয়াল টাইমের রেফারেন্স ছাড়া এই বাংলা-ভাষা অচল।

ভাষা সবসময় একটা কালচারের রেফারেন্স। অই কালচারগুলা যখন সমাজ থিকা নাই হয়া যায়, ভাষাতেও বাতিল হইতে থাকে। লেখাগুলা ‘পুরান’ হইতে থাকে, রাইটার’রাও মারা যান। রবীন্দ্রনাথ যেই কালচারের চৌকিদার ছিলেন, অইটা এখন ‘আধুনিক’ তো না-ই, বরং বাংলা-ভাষার সবচে বড় বেরিয়ার, দুশমন। নয়া ব্রাহ্মণবাদের শেষ অজুহাত হইতেছেন রবীন্দ্রনাথ। উনার গল্প-কবিতা-গান ভালো কি খারাপ, এর চাইতে জরুরি আলাপ হইতেছে বাংলা-ভাষার বেইজ হিসাবে কলকাতার বাবু-সমাজের কালচাররে, এলিটপণারে টিকায়া রাখার রেফারেন্স পয়েন্ট হইতেছে উনার লিটারেচার।

পরমিত-বাংলায় লেখা যাবে-না না, অই কালচারাল বেইজটারে মাইনা নেয়া যাবে না। তাইলে নিজেদের কথা কইতে পারবো না আমরা। বারবার আটকায়া যাবো।

তো, এই কলোনিয়াল বাংলারে বানানো হইতেছে ‘নরমাল’। এর বাইরে গিয়া আপনে কবিতা লেখতে পারবেন, কারণ অইটা হইতেছে ‘কাব্য-ভাষা’ [মাই ফুট!]। বা নাটকের সংলাপে ‘আঞ্চলিক-ভাষা’ [আরেকটা বলদামি এইটা] ইউজ করতে পারবেন। কিন্তু সিরিয়াস-লেখা আপনারে কলকাতার বাবুদের মুখের বুলি’র মতো ‘বাংলা-ভাষায়’ লেখতে হবে!

২.
এখন আমার লেখার জায়গাটাতে আসি। অনেকেই [মানে, দুই-চাইরজনই আসলে] আমার কবিতার তারিফ করতে চান এইভাবে যে, “উনার একটা কাব্য-ভাষা আছে” এই-সেই… মানে, যতদিন কবিতা’তে লেখতেছি আমি ঘটনা’টা ঠিকাছে। কিন্তু এইটা তো আমি কবিতার ভাষা হিসাবে লেখি নাই! বাংলা-ভাষা তো এইরকমই। কিন্তু আমার কথাটারে বিনয় হিসাবেই নেয়া হইছে, কোন পয়েন্ট হিসাবে না। তো, তখন আমি কিছু জিনিস ট্রান্সলেট কইরা দেখাইলাম যে, দেখেন, লেখা যায় কিনা, পড়লে বুঝা যায় কিনা!

[কিছু কিছু শুওরের পয়দা তো আছে, থাকবেই সবসময়, যারা ইংলিশ, হিন্দি-উর্দু, ফরাসি-জার্মান হইলে বুঝে, কিন্তু কলোনিয়াল-বাংলার বাইরে কিছু পড়লে নাকি ‘বুঝে না’। তো, এইগুলা হইতেছে একেকটা জাত-বাটপার, এদের লগে কোন আলাপ নাই আমার।]

তখন এরা কইতে শুরু করলো, “উনার অনুবাদ তো হয় না!” কবিতাই ভালো। তো, ‘ভুল অনুবাদের’ কারণে ধরেন এখন আমি একটু ‘কবি’ হইতে শুরু করছি আবার! এবং কম-বয়েসি লোকজনরে টিটকারি মারা হয়, “ও, ইমরুল হাসানের ভাষায়” কবিতা লেখতেছো! তো, আমি খুব ক্লিয়ারলি বলছি, যখনই কেউ কলোনিয়াল-বাংলার বাইরে গিয়া লেখার ট্রাই করছে, সেইটারে ‘কাব্য-ভাষা’ ‘গদ্য-ভাষা’ বইলা এক-ঘরে কইরা দেয়ার ঘটনা ঘটছে। এবং রাইটার’রাও খুব খুশিই হইছেন 🙂 আর আমার ধারণা, ল্যাঙ্গুয়েজ এবং লিটারেচারের এই জায়গাটারে উনারা কনশাসলি দেখতে রাজি হইতে পারেন নাই বইলাই এইটা হইছে।

যার ফলে, সো-কল্ড ‘আধুনিক বাংলা-ভাষা’র বেইজটা এখনো কলোনিয়াল কলকাতার এলিট কালচারের একটা ঘটনাই হয়া আছে। এই বাংলা-ভাষায় লেখতে গেলে যে কোন রাইটারের দম আটকায়া আসার কথা, নতুন কোন চিন্তা করতে পারার কথা না। আর যখনই আপনি এই বেইজটার বাইরে যাইতেছেন, আপনি ইমরুল হাসান বা অন্য কারো মতো লেখতেছেন না আসলে, বরং নতুন একটা বেইজ তৈরি করার ট্রাই করতেছেন। আর আপনার বই-পড়া, বাতিল-চিন্তার ‘বন্ধুরা’ [শত্রু’র নিন্দার চাইতে বন্ধুর মকারি-করারে বেশি সন্দেহ করবেন] এইটা করতে দিবে না।

[এর বাইরে ‘সাহিত্যিক-প্রভাব’ বা ইনফ্লুয়েন্সের ঘটনা যে নাই – তা না, কিন্তু লেখার শুরুতে এইগুলা থাকেই, অলমোস্ট সবারই। রবীন্দ্রনাথ বিহারিলালের মতো লেখছেন, জীবনানন্দ সত্যন্দ্রেনাথ দত্ত, কাজী নজরুল ইসলামের মতো। মানে, অন্য আরেকটা আলাপ এইখানে আছে।…]
তাইলে বাংলা-ভাষার বেইজ কি হবে? কলকাতা শহরের বদলে ঢাকা শহরের এলিট সমাজ না। বা কোন ‘আঞ্চলিক’ ভাষা না। বরং যখনই কোন শব্দ, ভাষা, ভঙ্গিমারে নিবেন, খেয়াল করবেন সমাজের, আপনার আশে-পাশের সবাই [বুড়াদের চাইতে ইয়াং’রা, শিক্খিতদের চাইতে অশিক্খিতরা…] এইগুলা ইউজ করে কিনা, বুঝে কিনা। যেমন ধরেন, ‘নদী’র চাইতে ‘গাঙ’ ‘অধিকতর’ [চুতমারানিদের বাংলায় কইতে গেলে] বাংলা। সবাই বুঝে, কিন্তু লেখতে গেলে কইবে ‘আঞ্চলিক’; কারণ কলকাতার কলোনিয়াল পিপলরা এই শব্দগুলা কইতো না। তো, অই ডেড-রুচি’রে স্যাটিসফাই করতে গিয়া আপনার আশে-পাশের লোকজনের লগে যুদা হইয়েন না, লেখতে শরমাইয়েন না [লজ্জা’র চাইতেও শরম মোর বাংলা]। আর্টের একটা এলিটিজম আছে, কিন্তু এলিটগিরি হইতেছে সবচে বাজে-সাহিত্য!…

একটা জিনিস মনে রাখবেন, যখন আপনি লেখতেছেন, আপনি একটা সমাজের, একটা সময়ের, একটা ক্লাসের ভাষারেই নিতেছেন। সেই জায়গাটারে আপনি আপনার মতো এক্সপ্লোর করতেছেন। আপনার আশে-পাশে যারা যেমনে কথা কইতেছে, অই জিনিসগুলারে খেয়াল করেন, উনারা হইতেছেন বাংলা-ভাষা। একশ বছর আগে লেখা বইয়ের ভাষা বাংলা-ভাষা না।

৩.
আরেকদল ‘নিরপেক্ষ’ মানুশ আছেন, যারা মনে করেন পরমিত আর অপরমিত – দুইটা রকম আছে বাংলা-ভাষায় লেখার। ভাষার ও কালচারের এই পলিটিক্সের জায়গাটারে নজরে নিতে রাজি না। আবার, কিছু জানা-বোঝা লোকজনও আছেন, যারা এই ‘পলিটিক্সের’ জায়গাটারে এভেয়ড কইরা গিয়া ইংলিশে লেখেন। তো, আপনারা না-দেখেন, না-লেখেন, কিন্তু এইরকম ঘটনাগুলা যে আছে, এবং ঘটতেছে, সেইটারে ইগনোর করতে পারলেই নাই হয়া যায় না আর কি! এইটাও মনে রাখতে পারেন।

মার্চ ১২, ২০২২

আমাদের ভিক্টিম-ব্লেইমিংয়ের ঘটনাগুলার শুরু মনেহয় ছোটবেলা থিকাই, বাসার কাজের লোকদের, ছোট ছেলে-মেয়েদের হাত থিকা পইড়া কাচের গ্লাস বা প্লেট ভাইঙ্গা গেলে, আগে ধমক’টা তারেই খাইতে দেখছি। এখন হয়তো কমছে একটু জিনিসগুলা, কিন্তু একবারে বাতিল হয় নাই মনেহয়।

এইটা মনে হইলো, স্কুলে পড়া একটা মেয়ের সুইসাইড নিয়া তারেই ‘বেকুব’ বানানোর তরিকাগুলা দেইখা। যেন দোষ’টা মেয়েটারই, কারণ শে সাহসী হইতে পারে নাই!

রেইপ হওয়ার কোন ইমপ্যাক্ট যেন সমাজে নাই আমাদের! মেয়েটা বাঁইচা থাকলে তাঁর আশে-পাশের লোকজন যেন খুব আদর-সোহাগ দিয়া বড় করতো! এলাকার সাংবাদিক, থানার পুলিশ, মেডিকেলের ডাক্তার, আদালতের উকিল যেন তাঁর রেইপের কাহিনি শুইনা ইরোটিক প্লেজার নিতো না! আরো বড় কথা, গরিবের (বা কোন পলিটিক্যাল পাওয়ার না থাকা লোকজনের) কোন মান-ইজ্জত যেন থাকতে নাই!

ভ্যাজাইনা’তে ইজ্জত নাই – এইটা কোনকিছু মিন করে না, যতক্ষণ না পর্যন্ত দেখাইতে পারবেন প্যানিসে কোন পাওয়ার নাই। কিন্তু এইটা কি সম্ভব? বেটাগিরি না দেখাইতে পারলে পাওয়ার দিয়া কি করবেন আপনি?

গরিবরে গাইল্লানি’টাই ইন্টেলেকচুয়ালিটি আমাদের। ভিক্টিম-ব্লেইমিং জাস্ট এইটারই সাইড-এফেক্ট। মেয়েটা সুইসাইড কইরা ঠিক কাজ করছে – এইটা তো কারোরই পয়েন্ট না, কিন্তু কেন করা লাগলো তাঁরে? “শে বেকুব বইলা” – এই যে বিচার, এইটা অনেক দূর থিকা হইলেও রেইপের সহযোগী একটা ঘটনা।

মার্চ ১৩, ২০২২

টাকা-পয়সা যতোটা না ‘মিডিয়াম অফ এক্সচেইঞ্জ’ তার চাইতে অনেক বেশি ‘ডিজায়ারের টুল’ আসলে।

মানে, টাকা-পয়সা দিয়া কি করবেন আপনি? কোনকিছু কিনবেনই তো। যদি কোনকিছু কিনার মতো না থাকে, টাকা দিয়া কি করবেন?
তো, কোনকিছু কিনার লাইগা আপনার টাকা দরকার – এই ব্যাপারটা তো আছেই, তার চাইতে বেশি আছে হইতেছে কি কি কিনতে চাইতেছেন আপনি। টাকা তো অই কারণে দরকার।

চাইল-ডাইল-তেল-পিয়াজ অবশ্যই ডিজায়ারের জিনিস না, বেসিক নিড-ই; কিন্তু ফর্ম হিসাবে যেহেতু একটা ডিজায়ারের মিডিয়ামের মধ্যে চইলা আসছে, কোন জিনিস আর ‘ফ্রি’ হিসাবে থাকতে পারতেছে না। টাকা বা ডিজায়ার-প্রডাক্ট হিসাবে দেখা হইতেছে। পানিও ‘ফ্রি’ না, হাওয়াও বেশিদিন ‘ফ্রি’ থাকতে পারবে কিনা, শিওর না।

এই কারণে ‘ফ্রি’ জিনিসটাই হয়া উঠছে একটা ফ্যান্টাসি। আমরা বুঝতে পারি, কেউ কোন কিছু ফ্রি দিতেছে মানে জিনিসটা ফ্রি না এতোটা, অন্য কোন মতলব আছে এইখানে। বা ঘটনা ঘটতেছে।

নাথিং ইজ ফ্রি! 🙂 এই রকমের কথা তো আছে। কিন্তু ঘটনা হইতেছে, এক্সচেইঞ্জ জিনিসটা টাকা-পয়সার বাইরে গিয়াও ঘটতে পারে, ঘটতেছে, সেইটা মানতে আমাদের নারাজি আছে।

সবকিছু টাকা’তে কনভার্ট করা দরকার – এই জিনিসটা হইতেছে ডিজায়ারের ঘটনাটারে এক্সটেন্ড করার একটা জালিয়াতি। মানে, আমি ডিজায়ার বাদ দিতে বলতেছি না, টাকা যে ডিজায়ার-মেশিন একটা, অইটা খেয়াল করা যাইতে পারে।…

########

১৯৪৩ সালের কাউরে তো অইভাবে খুঁইজা পাবো না আমরা, যারা অই সময়ের কথা বলতে পারবেন। ইন ফ্যাক্ট বাংলা-কবিতা, গল্পে, নন-ফিকশনে পারসোনাল এক্সপেরিয়েন্স কথা কম-ই থাকার কথা। যারা লেখালেখি করেন, শিক্খিত মানুশ-জন, উনারা এর ভিক্টিম ছিলেন না এতোটা। থাকলেও, মন-খারাপের কথা যত সহজে বলা যায়, ভাত না খাইতে পারার কথা এতো সহজে তো বলা যায় না।…

১৯৭৪ সালের লোকজন এখনো বাঁইচা থাকার কথা। কিন্তু একইভাবে আপনার-আমার ফ্যামিলিতে দুরভিক্ষের কাহিনি খুববেশি পাইবেন না। বড়জোর খাওয়ার কষ্ট থাকতে পারে কিছুদিনের, কিন্তু না-খায়া থাকার মতো ঘটনা ঘটার চান্স কম। ধার-কর্জ কইরাও চলা লাগছে হয়তো। এইরকম।

মানে, না-খাইতে পারা একটা ক্লাসেরই ঘটনা। দুরভিক্ষ মানে গরিবের আরো গরিব হওয়ার ঘটনা।

দুরভিক্ষের টাইমে টাকাঅলা লোকেরা আরো বেশি টাকা কামাই করেন। নতুন অনেকে বড়লোক হইতে পারেন। এর বাইরে, মিডল-ক্লাসের, ফিক্সড ইনকামের লোকজনের একটা লেভেল পর্যন্ত সাফার করা লাগে।

আমি বলতে চাইতেছি, আমাদের রিয়ালিটি হইতেছে মিডল-ক্লাসের রিয়ালিটি। এইখানে না খায়া থাকার ঘটনা কমই, সবসময়। ১৯৪৩ এবং ১৯৭৪ সালের সময়েও মেবি এইরকমই ছিল।

অর্মত্য সেন উনার ফেমিনিন থিওরির ভিতর দিয়া ১৯৪৩’রে যতটুক ব্যাখ্যা করতে পারছেন ১৯৭৪’রে একইভাবে দেখা যাবে বইলা মনেহয় না, ২০২২ সালের প্রবেলমটা তৈরি হওয়ার কনটেক্সট’টাও আলাদাই।

কিন্তু যেইটা কমন, সেইটা হইতেছে ক্লাস হিসাবে গরিবেরই সমস্যা ছিল এইটা, আর ডিস্ট্রিবিউশন সিস্টেমটা কন্ট্রোলড হইছিল অল্প কিছু লোক দিয়া। ১৯৪৩-এ সেইটা ছিল গর্ভমেন্ট, ১৯৭৪-এ সরকারি এজেন্ট বা রেশনের দোকানদার, আর ২০২২ সালে, কাছাকাছি কোন ঘটনাই হওয়ার কথা।

মার্চ ১৪, ২০২২

– ‘আমার কোন পাওয়ার নাই’ – এইটা অনেক সময় পাওয়ার না-থাকা না, এগজিসটিং পাওয়াররে টিকায়া রাখা বা এর পালানোর রাস্তা হিসাবেও কাজ করে –

এইরকম একটা ধারণা তো আছে যে, পাওয়ার মানেই খারাপ জিনিস! তো, ধারণা হিসাবে খুব একটা ভুল না, কারণ পাওয়ারফুল লোকজন তো খুব কমই ভালো কাজ করেন। কিন্তু এই ধারণাটা খালি ‘সত্যি’-ই না, বরং অই জিনিসটারেও একটু প্রভোক করে যে, যেহেতু আমার পাওয়ার আছে, আমারে তো ‘খারাপ’ হইতে হবে 🙂 বা খ্রাপ কিছু করার ‘অধিকার’ আমার আছে!

অথবা আমি তো সবার ‘ভালো’র জন্য করতেছি! মানে, সবার এখন থিকা খারাপ-ভালো আমি ঠিক কইরা দিবো! মানে, তা নাইলে পাওয়ার দিয়া কি করবো আমি!

এই কারণে কাউরে যখন জিগানো হয়, আপনারে যদি দেশের পেসিডেন্ট/প্রাইম-মিনিস্টার বানানো হয় কি করবেন আপনি? দোস্তদের লগে পারসোনাল ডিজায়ারের কথাই বলবো আমরা, পাবলিকলি বললে কোন সোশ্যাল ইস্যুই থাকবে। যেন আপনি রাজা তখন! চাইলেই তো যে কোন কিছু করতে পারেন! পিপল কনসেন্ট নেয়ার কিছু নাই! আগের দিনের রাজা-বাদশা’রা যা করতে পারেন, আপনি যেন তা-ই করতে পারেন!
পারেন তো অবশ্যই, একটা সুপরিম অথরিটি তো থাকে, কিন্তু চাইলেই এইটা করতে পারা’টাই কি পাওয়ারের কাজ কিনা – এইটা কোশ্চেনটা তো আসতে পারাটা দরকার।

২.
এর আরেকটা দিক হইতেছে, পাওয়ার-লেস হয়া থাকা। পাওয়ার যেহেতু খারাপ, “আমার তো কোন পাওয়ার নাই!” – এইরকম একটা পজিশনে থাইকা পাওয়ারে থাকার বেনিফিট নেয়া।

সব চুপ-থাকার মানে একই না। অনেকের কথা-বলার কোন মানে নাই, অনেকে কথা-বলতে পারেন না, অনেকে কথা বলেন না, অনেকে না-বলার বেনিফিট নেন… এইরকম ক্যাটাগরি আছে। মানে, ‘আমার কোন পাওয়ার নাই’ – এইটা অনেক সময় পাওয়ার না-থাকা না, এগজিসটিং পাওয়াররে টিকায়া রাখা বা এর পালানোর রাস্তা হিসাবেও কাজ করে। “বানালিটি অফ ইভিল” আর কি…

৩.
আমি বলতে চাইতেছি, পাওয়ার থাকা বা না-থাকার বাইরে, পাওয়ার জিনিসটারে কেমনে ইউজ করতেছি আমরা – সেইটা হইতেছে ঘটনা। যাদের পাওয়ার নাই, তাদেরও রেজিসটেন্স আছে তো, অইটাও পাওয়ার। মানে, পাওয়ার-স্ট্রাকচারটা তো আছেই, নানান ফর্মে থাকবে, অইটারে কেমনে শেইপ-আপ করতে পারি – সেইটা খেয়াল করার ঘটনা হইতে পারে।

#########

জিয়া হাসান’দের [মানে, স্পেসিফিক্যালি উনারে বলতেছি না, একটা টেনডেন্সিরে মিন করতে চাইতেছি] ইকোনমিকস নিয়া আলাপ যদ্দূর আমি পড়ছি, খেয়াল কইরা দেখছি যে, উনাদের মেইন আরগুমেন্ট হইতেছে, আইডিয়াল একটা সিচুয়েশন থাকার কথা, বেসিক কিছু নিয়ম-কানুন থাকার কথা, সেইটা মানা হইতেছে না। মানে, একটা আইডিয়াল পজিশনের বেইজ থিকা উনারা বাংলাদেশের ইকনোমিকসের ঘটনাগুলারে দেখেন, বা দেখতে চান।

[পরে কোন সময় স্পেসিফিক উদাহারণ দিয়া বলবো নে। এখন আন্দাজ কইরা একটা পয়েন্ট নিয়া বলি।]

যেমন ধরেন, বাংলাদেশে তো এতোগুলা প্রাইভেট ব্যাংকের দরকার নাই! [মানে, এই ধরণের আলাপ তো আছে।] এই আলাপের বেইজ হইতেছে অই আইডিয়াল সিচুয়েশন যে, ব্যাংকের কাজ হইতেছে পিপলরে ব্যাংকিং সার্ভিস দেয়া। কিন্তু এই কাজ করার জন্য কি বিজনেস-পারসন’রা ব্যাংক বানানোর পারমিশন নেন নাকি? 🙂

কেন নতুন নতুন ব্যাংক বানানো হয় বা বানানোর পারমিশন দেয়া হয়, এইটা তো মোটামুটি ওপেন সিক্রেটই যে, ব্যাংক-মালিকরা নামে-বেনামে নিজেদের ব্যাংক থিকা লোন নেয়ার জন্য এইটা করেন। আর ব্যাংকের মালিকরা সবাই কম-বেশি সরকারি দলেরই লোকজন। মানে, নতুন ব্যাংক বানানোর মানে হইতেছে, পাবলিকের টাকা থিকা কোন একটা ‘ব্যবস্থা’ কইরা নিজেরা লোন নিবেন। এখন এইটা তো সরাসরি করা পসিবল না! একটা মাস্ক লাগাইতে হয় যে, পিপলরে সার্ভিস দিতেছি। এখন সার্ভিস যে দেয়া হয় না – তা তো না, কিন্তু অইটা মেইন ঘটনা না। আর অই জায়গা থিকা দেখতে না পারলে ঘটনাটারে অলমোস্ট বুঝাই যাবে না!

তো, উনাদের আরগুমেন্ট ভুল – এইটা আমার কথা না, দে আর জাস্ট বিটিং এরাউন্ড দ্য বুশ! উনাদের আলাপের বেইজটা রিয়ালিটি’তে নাই। খারাপ-বাকশালের জায়গায় উনারা জাস্ট ভালো-বাকশাল চান – উনাদের পলিটিক্যাল ইকনোমি’র কথা কম-বেশি এইরকমই মনেহয়।

এখন আমার কথা ভুল হইতে পারে। আর যদি ভুল হয়, তাইলে তো ভালোই। উনাদের কথা অবৈধ সরকার-বিরোধী এবং ‘জনকল্যাণমূলক’ একটা পজিশনেই যাইতে চায়, কিন্তু সেইটা থিওরেটিক্যাল ডিলেমার মধ্যেই ঘুরপাক খাইতে থাকার একটা ঘটনা হয়াই থাকে মনেহয় বেশিরভাগ সময়।

মার্চ ১৫, ২০২২

১৯৭৪’র দুরভিক্ষের একটা বড় কারণ ছিল মজুতদারি। বাজারের ডেইলি নিডস (চাল, ডাল, তেল, লবণ) এর মাল মজুত কইরাই দাম বাড়ানো হইতো না, এমনকি রেশনের দোকানের চালও চুরি কইরা মজুত করা হইতো। (অই সময়ের আলাপে এইগুলা কম-বেশি থাকার কথা।)
কয়দিন আগে একজন একটা ভিডিও শেয়ার করছিলেন টিসিবি’র ট্রাক একটা গলিতে ঢুকায়া কিভাবে ভাগাভাগি করা হইতেছে। পরে মনেহয় ডিলিট কইরা দিছেন, যিনি আপলোড করছিলেন।

মানে, কতো পারসেন্ট লোকের নরমাল পারসেচিং ক্যাপাসিটি নাই, সেই তুলনায় কতো চাল, ডাল, তেল, পেয়াজ কম-দামে বেচা দরকার, কতো কম দামে বেচা দরকার, কোন কোন এলাকায় বেচা দরকার… এইসব হিসাব কইরা কিছু উপকার যে হবে না – তা না; নতুন নতুন চুরির রাস্তাও বাইর হবে আসলে।

বরং আমাদের খেয়াল করা দরকার, বাকশালি আমলে মজুতদারি কেন বাইড়া যায়? ১৯৭৪-৭৫ কালোবাজারি, মজুতদারি নিয়া যেমন আলাপ হইতো নিউজপেপারগুলাতে, এখন অইরকম না হইলেও, ইস্যু হিসাবে কেন ঘুইরা-ফিরা এইগুলাই আসে, এখনকার নয়া বাকশালের আমলে?
কারণ যারা বাজার কন্ট্রোল করতেছে, অরা খালি বাজারই কন্ট্রোল করে না, গর্ভমেন্টও অরাই চালায়। এই কারণে মন্ত্রি-মিনিস্টার’রা যখন মজুতদারির এগেনেস্টে কথা কন, তখন উনাদেরকে জোকার ছাড়া আর কিছু মনেহয় না। কারণ, দুরভিক্ষ, দাম বাড়া যতোটা না ইকনোমিক সমস্যা, তার চাইতে অনেক বেশি পলিটিক্যাল একটা ঘটনা। বাংলাদেশের এখনকার কনটেক্সটে এইটা আরো বেশি সত্যি কথা।

মার্চ ১৬, ২০২২

ব্যাপারটা কখনোই এইরকম না যে, বাংলাদেশে কখনো পলিটিক্যাল পার্টি বইলা কিছু ছিল না, বা নাই। বরং পলিটিক্যাল পার্টি কখনোই ম্যাস-পিপলের বা সমাজের সব মানুশের সংগঠন হইতে পারে না, এর ইনহেরিয়েন্ট স্ট্রাকচারের কারণেই। ক্লাস-স্ট্রাকচারে এইটা সবসময় বুর্জোয়া একটা সংগঠন। এই কারণে দেখবেন, গত শতকে যেই কয়টা বিপ্লব হইছে, সেইগুলা পসিবল হইছে গেরিলা-সংগঠনের ভিতর দিয়াই। যখনই এই জমায়েতগুলা পলিটিক্যাল দল হয়া উঠে, একটা বুর্জোয়া/এলিট/পার্টি-আমলাতন্ত্রের ঘটনার বেশি কিছু হইতে পারে না, বা অই ট্রাপটারে এড়াইতে পারে নাই কখনোই।

মার্চ ১৬, ২০২২

সহজে সবকিছু বুঝাইতে পারার নাম জানা না, বরং বেশিরভাগ সময় টেকনিকই একটা। কমিউনিকেশন স্কিলের ঘটনা।

নতুন-চিন্তা মানেও সবসময় কমপ্লিকেটেড কিছু না। কিন্তু যেহেতু বেশিরভাগ সময় আমরা একটা রকমভাবে চিন্তা করি, এর চাইতে আলাদা একটা জায়গা থিকা দেখার কথা কইলে সেইটারে আন-নোন মনে হওয়ার কথা। এমনকি মনে হইতে পারে, এইগুলা তো আজাইরা কথা!

দেখাদেখির যেই ক্যাটাগরিগুলা চাপায়া দেয়া হইতেছে আমাদের উপরে, তার বাইরে না যাইতে পারলে, কি দেখতেছি আমরা – এইটাও আসলে ক্লিয়ার হওয়া যাবে না।…

মার্চ ২০, ২০২২

এইটা খুব ইন্টারেস্টিং একটা জিনিস, মোটামুটি কমন প্যাটার্নই, কয়েক বছর ধইরা যে, একটা ঘটনা ঘটলো, তারপরে ‘কুসংস্কারচ্ছন্ন’ লোকজন কি কইতে পারে, সেইটার একটা ধারণা থিকা কিছু পোস্ট-টোস্ট বানায়া ছাইড়া দেয়া; যে, দেখেন ‘মৌলবাদীরা’ কি করতেছে!

মানে, ‘মৌলবাদী’ বইলা কিছু নাই না, কিন্তু এইরকম লোকজন যে আছে – সেইটা হাইলাইট করতে পারা মোটামুটি জরুরি ‘সামাজিক দায়িত্ব’ একটা। এখন এইরকম কোন উদাহারণমূলক পোস্ট যদি না পাওয়া যায়, সেইটা বানানোও হয় অনেক সময়। মুরাদ টকলা’র সিগনিফিকেন্সটা এই জায়গাটাতেই আসলে, একটা বুলিংয়ের কালচার তৈরি করা। কিন্তু এই বুলিংয়ের জন্য একটা এক্সাম্পল থাকাটা তো দরকার!

এখন এইরকম এক্সাম্পল যদি না থাকে, সেইটা তৈরি করাটাও অনেকের ‘নৈতিক-দায়িত্ব’; যে, ফিকশনাল কিছু হইলেও তো আমাদেরকে তো বানাইতে হবে! কারণ সমাজে তো এইসব ‘কুসংস্কার’ আছে এখনো! কিছু মোটিভেশনাল ভিডিও দেখছি ডিক্লেয়ার দিয়া বানানো শুরু করছে। কিন্তু নেগেটিভ-কালচারগুলার উদাহারণগুলারে ‘রিয়েল’ হইতে হয়। ফিকশনাল হইলে বরং ডিমান্ড কইমা যায় না খালি, ‘ফেইক’ বইলা গাইলও খাইতে হয়!

মানে, আমি বলতে চাইতেছি, সার্টেন ঘটনা খালি ঘটতেছে না, সার্টেন পারসপেক্টিভও একই সাথে থাকতেছে, সার্টেন ন্যারেটিভ এবং দেখার ভঙ্গিমা।

একই ধরণের ঘটনা বারবার ঘটতেছে না – এইটা আমার ক্লেইম না, একই ধরণের ফ্রেমওয়ার্কের বাইরে যে আমরা যাইতে পারতেছি না, ঘটনা এইটাও। এবং এর একটা কালচারাল-নিড তৈরি হইছে। আর জিনিসটা এতো নিরীহ না আর, একটা গ্রাউন্ড-রুল হয়া উঠতেছে এখন।…

Leave a Reply