অ্যাভারেজ কবিতা

 

দুর্জন কবি হইলেও পরিতাজ্য। – Jamil Ahammed

এই বিষয়ে বরং Underground সিনেমাটার একটা জায়গা কথা মনে করা যাইতে পারে; যেইখানে মার্কো, যিনি দ্বিতীয় মহাযুদ্ধের পরে টিটোর ঘনিষ্ঠ সহযোগী হয়া উঠেন তার বন্ধুরে আন্ডারগ্রাউন্ডে লুকাইয়া রাইখা প্রচার করেন ‘বিপ্লবের শহীদ’ বইলা; তো একটা সময় তার সেই বিপ্লবী বন্ধু’র নামে কালচারাল সেন্টার ওপেন করতে গিয়া, একটা কবিতা পাঠ করেন। সিনেমার মধ্যে মার্কো হইলো গিয়া ‘দুর্জন’, যে কিনা আবার কবিতাও লিখে! কিন্তু আপনি যদি কাহিনির এই প্রেক্ষাপটরে বাদ দেন, কবিতাটারে পছন্দ না করার কোন কারণ নাই। খুবই আবেগী, প্রচলিত ধরণের অ্যাভারেজ একটা কবিতা।

কবি হিসাবে ‘পরিত্যাজ’ হওয়ার যদি কোন জায়গা থাকে, সেইটা হইলো এই ‘অ্যাভারেজ কবিতা’। যিনি কবিতা পড়েন না, কবিতা বুঝেন না বা গুরুত্ব দেন না; সেইসব ব্যক্তি কখনোই কবিতার জন্য সমস্যা না। একটা পলিটিক্যাল সেন্সে দেখতে গেলে, অ্যাভারেজ কবিতাই হইলো কবিতার আসল শক্রু বা ‘পরিত্যাজ’; দুর্জন এইখানে কোন ঘটনা না। ঘটনা হইলো যখন আপনার ধূর্ততা অ্যাভারেজ কবিতার প্রডাকশন বাড়াইতে শুরু করে। ‘আন্ডারগ্রাউন্ড’ সিনেমারটার মতোনই।

আমি নিশ্চিত না Maznu Shah এই বিষয়ে আমার সাথে একমত হইবেন কিনা। বা Sumon Rahman হয়তো হইতেও পারেন।

কিন্তু সিনেমার সিনটা দেখলে আরেকটা বাজে জিনিস দেখবেন – কবিতায় যেহেতু বাতাস আছে, মোটামুটি একশ ফ্যান ছাইড়া বাতাস চালানো হইছে আর মার্কো চরিত্রের দিক থিকা ব্যাপারটারে চূড়ান্তভাবে অভিনয় করানোর চেষ্টা করা হইছে। একজন কবি ( যতই দুর্জন হন) যখন কবিতা পড়েন, তখন অভিনয় করার দরকার লাগে না, শব্দগুলা, উচ্চারণগুলাই অভিনীত হইতে থাকার কথা। আমি জানি না পহেলা মে তে Kajal Shaahnewaz কেমনে কবিতা পড়ছিলেন; কিন্তু আমি ধারণা করি, ওইটা মার্কো’র চাইতে বেটার ছিলো নিশ্চয়।

——————

সিনেমায় মার্কো’র কবিতাটা:

Why is the wind always blowing
When we remember our beloved?

Why does the wind beat the windows
And doors of our brothers?

Is the wind only blowing
Or is the sky crying with us?

 

Leave a Reply